ভেজাল থাকে তাই এবার স্বর্ণপদক নাই

‘সোনায় খাদ ও ভেজাল থাকে’, তাই এবার পদক বিজয়ীদের স্বর্ণপদক দেবে না পরিবেশ ও বন মন্ত্রণালয়। এর বদলে বিজয়ীদের দেওয়া হবে নগদ অর্থ।

আগামী ৪ জুন প্রধানমন্ত্রী জাতীয় পরিবেশ পদক, বন্য প্রাণী সংরক্ষণে অবদান রাখার জন্য ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন’, বৃক্ষরোপণে ‘প্রধানমন্ত্রী জাতীয় পুরস্কার’ দেবেন। এসব ক্ষেত্রে পদকের পরিবর্তে নগদ অর্থ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পরিবেশ মন্ত্রণালয়।

আজ বুধবার পরিবেশ ও বন মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পরিবেশ ও বন মন্ত্রণালয় এবার সিদ্ধান্ত নিয়েছে দুই ভরি ওজনের স্বর্ণপদকের পরিবর্তে এর সমপরিমাণ অর্থ ও অন্যান্য পুরস্কার দেওয়া হবে।
এর কারণ সম্পর্কে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ইশতিয়াক আহমদ সাংবাদিকদের বলেন, ‘সোনায় খাদ ও ভেজাল থাকে। এ কারণেই মন্ত্রণালয় এবার স্বর্ণপদকের পরিবর্তে এর নগদ অর্থমূল্য প্রদানের সিদ্ধান্ত নিয়েছে।’

আগামী ৪ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব পরিবেশ দিবস ও জাতীয় বৃক্ষরোপণ অভিযান এবং পরিবেশ মেলা ও তিন মাসব্যাপী বৃক্ষমেলার উদ্বোধন করবেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠেয় ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জাতীয় পরিবেশ পদক, বন্য প্রাণী সংরক্ষণে অবদান রাখার জন্য ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন’, বৃক্ষরোপণে ‘প্রধানমন্ত্রী জাতীয় পুরস্কার’ প্রদান করবেন। তিন ক্যাটাগরিতে সর্বমোট ৩০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হবে।

এদিকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের বন শাখা-২ থেকে গত ২৫ মে জারি করা একটি প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন, ২০১৭-এর তিনটি ক্যাটাগরিতে নিম্মবর্ণিত ব্যক্তি/প্রতিষ্ঠানকে পরিবেশ ও বন মন্ত্রণালয় কর্তৃক চূড়ান্তভাবে মনোনীত করা হয়েছে। বিদ্যমান নীতিমালা অনুযায়ী প্রতিটি শ্রেণিতে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি/প্রতিষ্ঠানকে দুই ভরি ওজনের স্বর্ণের বাজারমূল্যের সমপরিমাণ নগদ অর্থ ও ৫০ হাজার টাকার অ্যাকাউন্ট-পেয়ী চেক এবং সনদপত্র প্রদান করা হবে।’
প্রজ্ঞাপনে উল্লেখিত তিন ব্যক্তি ও প্রতিষ্ঠান হচ্ছে, বন্য প্রাণী সংরক্ষণ কাজের জন্য মোহনা টেলিভিশনের শ্রীমঙ্গল প্রতিনিধি আতাউর রহমান, বন্য প্রাণীবিষয়ক শিক্ষা ও গবেষণার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. শফিক হায়দার চৌধুরী এবং বন্য প্রাণী সংরক্ষণে নিবেদিত প্রতিষ্ঠান ভিলেজ টাইগার রেসপন্স টিম। এ ছাড়া জাতীয় পরিবেশ পদক ও বৃক্ষরোপণে ‘প্রধানমন্ত্রী জাতীয় পুরস্কার’ হিসেবে আরো ২৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান এবং সামাজিক বনায়নে সুবিধাভোগীদের মধ্যে চেক বিতরণ করা হবে।

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব ও সচিব ইশতিয়াক আহমদ।

পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেন, ‘বিশ্বকে জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে রক্ষা করার জন্য আমাদের প্রত্যেককে সচেতন হওয়া দরকার। তাই পরিবেশ দিবস ও বৃক্ষরোপণ অভিযানকে ঘিরে জনগণের মধ্যে ব্যাপক জনসচেতনতা তৈরির জন্য সরকারের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে।’

0 Comments

There are no comments yet

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

20 − 4 =

Back to top