সংবাদ প্রকাশের পর ভ্রাম্যমান আদালতের অভিযান ভেজাল সার আটক, জরিমানা

ভেজাল বিরোধী ভ্রাম্যমান আদালত গতকাল সোমবার চুয়াডাঙ্গা  সদর উপজেলার সরোজগঞ্জ ও খাড়াগোদা বাজারে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ভেজাল ও নিম্নমানের দস্তাসার আটক করেছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার (ভ’মি)  টীটন খীসার নেতৃত্বে আদালত এসময় তিন মজুদদারকে  অর্থদন্ডাদেশ দিয়েছেন।

ভেজাল বিরোধী ভ্রাম্যমান আদালত অভিযানকালে প্রথমে খাড়াগোদা বাজারের আহসান হাবীবের দোকান থেকে ২০৫ প্যাকেট ‘করজিংক হেপ্টা ’ আটক করে। নিম্নমানের এই সার বিক্রির দায়ে  আহসান হাবীবকে দুই হাজার টাকা অর্থদন্ডাদেশ প্রদান করেন। এরপর সরোজগঞ্জ বাজারের ব্শ্বিাস বীজ কেন্দ্রে অভিযান চালিয়ে ৫০ প্যাকেট সুফলা চায়না জিংক (হেপ্টা)  টোপাজ জিংক (মনো) ও এমাজিংক  (মনো ) আটক করে। নিম্নমানের এই দস্তাসার বিক্রির অভিযোগে দোকানমালিক আসাদুজ্জামান বিশ্বাসকে ১০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ১৫ দিনের কারাদণ্ডাদেশ প্রদান করে আদালত। দোকান মালিক অর্থদন্ডের  নগদ টাকা পরিশোধ করেন। এছাড়া সরোজগঞ্জ বাজারের নয়ন ট্রেডার্স থেকে ঢাকার স্যাম্পো লি মি করপ কেয়ার ডিভিশনের তৈরী এক কেজি ওজনের ১৪৭ প্যাকেট ওয়াংশেং জিংক আটক করে। এসময় দোকান মালিককে নগদ পাঁচহাজার অর্থদণ্ডাদেশ প্রদান করলে নগদ পরিশোধ করেন ।

আদালত একই সময়ে ভেজাল সন্দেহে সরোজগঞ্জ বাজারের বিভিন্ন দোকান থেকে ঢাকার ইটালী এগ্রো মার্কেটিং কোম্পানীর তৈরী ইটা জিংক, সুইট এগ্রোভেট লিমিটেডের তৈরী ফাইন জিংক, সানন্দা এগ্রো কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজের তৈরী সুপার প্লাস জিংক, গ্লোবাল এগ্রোভেট লিমিটেডের তৈরী জিংক গোল্ড , এডভান্স ক্রপ সায়েন্স লিমিটেডের তৈরী এডসাল, মেঘনা ফাটিলাইজার অ্যান্ড এগ্রো কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজের তৈরী মেঘনা জিংক এবং যশোরেরর র‌্যামেল এগ্রো কেমিক্যাল কোম্পানীর আমেরিকান জিংকের নমুনা সংগ্রহ করা হয়। এছাড়া এসআই এগ্রো ইন্টারন্যাশনালের তৈরী সাইমন জিংক উদ্ধার করা হলেও প্যাকেটের গায়ে বাংলাদেশের কোথায় এটা  প্যাকেটজাত হয়েছে তা লেখা নেই।

অভিযান প্রসঙ্গে চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবুল আমিন জানান, জেলা প্রশাসক ভোলানাথ দে’র পরামর্শে সোমবার থেকে ভেজাল ও নিম্নমানের সার বিরোধী অভিযান শুরু করা হলো। আগামীতেও এই অভিযান জোরদার করা হবে। অভিযানে  সহযোগিতা করেন চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কর্মকর্তা সুফি মোঃ রফিকুল ইসলাম, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রোখশানা কামরুন্নাহর ও উপসহকারি উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা ইয়াকুব আলী জোয়ার্দ্দার।

0 Comments

There are no comments yet

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

two × 1 =

Back to top