জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকিঃ বিভিন্ন অপরাধে ৬৮টি প্রতিষ্ঠানকে ৩.০০ লক্ষ টাকা জরিমানা

 

 

 

            বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, ঢাকা বিভাগীয় কার্যালয়, বিভিন্ন বিভাগ ও জেলা কার্যালয়ের ১৯ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, কিশোরগঞ্জ, ফরিদপুর, শেরপুর, নারায়ণগঞ্জ, পটুয়াখালী, সিলেট, চট্টগ্রাম, সুনামগঞ্জ, রাজশাহী, খুলনা, মাগুরা, যশোর, কুষ্টিয়া, ঝালকাঠি, বরিশাল ও রংপুরে আজ বাজার তদারকি করা হয়।    

 

প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক প্রনব কুমার প্রামানিক কর্তৃক বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিমের সাথে ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে কুমিল্লা সুইটস ও হক বেকারী এন্ড রেস্টুরেন্টকে ১,০০০/- (এক হাজার) টাকা করে ২,০০০/- (দুই হাজার) টাকা এবং পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ইনা মেডিকেল স্টোরকে ২,০০০/- (দুই হাজার) টাকাসহ মোট ৪,০০০/- (চার হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

 

ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফাহমিনা আক্তারের নেতৃত্বে ঢাকা মহানগরীর ভাটারা এলাকায় পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে মোহাম্মাদিয়া ডেইরী এন্ড সুইটসকে ২০,০০০/- (বিশ হাজার) টাকা এবং মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়ের অপরাধে মেহেদী মার্ট ও লিমা ফার্মাকে যথাক্রমে ২৫,০০০/- (পঁচিশ হাজার) টাকা ও ১৫,০০০/- (পনের হাজার) টাকাসহ মোট ৬০,০০০/- (ষাট হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

 

কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: ইব্রাহীম হোসেনের নেতৃত্বে কিশোরগঞ্জের ভৈরব উপজেলায় ৩টি প্রতিষ্ঠানকে ২৫,০০০/- (পঁচিশ হাজার) টাকা, ফরিদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: নাজমুল হাসানের নেতৃত্বে ফরিদপুর সদর উপজেলায় ৪টি প্রতিষ্ঠানকে ৭,০০০/- (সাত হাজার) টাকা, শেরপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আরিফুল ইসলামের নেতৃত্বে শেরপুরের ঝিনাইগাতি উপজেলায় ৩টি প্রতিষ্ঠানকে ১০,০০০/- (দশ হাজার) টাকা, নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক তাহমিনা বেগমের নেতৃত্বে নারায়ণগঞ্জ সদর উপজেলায় ২টি প্রতিষ্ঠানকে ৪,০০০/- (চার হাজার) টাকাসহ মোট ৪৬,০০০/- (ছেচল্লিশ হাজার) টাকা অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরী, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, ওজনে কারচুপি এবং মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়ের অপরাধে জরিমানা আরোপ ও আদায় করা হয়।

 

পটুয়াখালী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ সেলিমের নেতৃত্বে পটুয়াখালীর বাউফল উপজেলায় ৩টি প্রতিষ্ঠানকে ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা, সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ এর নেতৃত্বে সিলেটের কতোয়ালী থানা এলাকায় ৩টি প্রতিষ্ঠানকে ৩১,০০০/- (একত্রিশ হাজার) টাকা, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক নাসরিন আক্তারের নেতৃত্বে চট্টগ্রামের পাহাড়তলী থানা এলাকায় ২টি প্রতিষ্ঠানকে ২২,০০০/- (বাইশ হাজার) টাকা, সুনামগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: জাহাঙ্গীর আলমের নেতৃত্বে সুনামগঞ্জের ছাতক এলাকায় ৪টি প্রতিষ্ঠানকে ১৬,৩০০/- (ষোল হাজার তিনশত) টাকা, রাজশাহী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক অপূর্ব অধিকারীর নেতৃত্বে রাজশাহীর দূর্গাপুর উপজেলায় ৫টি প্রতিষ্ঠানকে ১২,০০০/- (বার হাজার) টাকা, খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শিকদার শাহীনুর আলমের নেতৃত্বে খুলনার বটিয়াঘাটা উপজেলায় ৫টি প্রতিষ্ঠানকে ৭,৫০০/- (সাত হাজার পাঁচশত) টাকা, মাগুরা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ মামুনুল হাসানের নেতৃত্বে মাগুরার মুহম্মদপুর উপজেলায় ২টি প্রতিষ্ঠানকে ৪,০০০/- (চার হাজার) টাকা, যশোর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: সোহেল শেখের নেতৃত্বে যশোর সদর উপজেলায় ২টি প্রতিষ্ঠানকে ১১,০০০/- (এগার হাজার) টাকা, কুষ্টিয়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: সেলিমুজ্জামানের নেতৃত্বে কুষ্টিয়া সদর উপজেলায় ৩টি প্রতিষ্ঠানকে ১৪,০০০/- (চৌদ্দ হাজার) টাকা, ঝালকাঠি জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সাফিয়া সুলতানার নেতৃত্বে ঝালকাঠি সদর উপজেলায় ১টি প্রতিষ্ঠানকে ৮,০০০/- (আট হাজার) টাকা, বরিশাল বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক সুমি রাণী মিত্রের নেতৃত্বে বরিশালের কোতয়ালী থানা এলাকায় ১টি প্রতিষ্ঠানকে ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা, বরিশাল জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: শাহ শোয়াইব মিয়ার নেতৃত্বে বরিশালের বিমানবন্দর থানা এলাকায় ১টি প্রতিষ্ঠানকে ৩,০০০/- (তিন হাজার) টাকা, রংপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আফসানা পারভীনের নেতৃত্বে রংপুর সদর উপজেলায় ৩টি প্রতিষ্ঠানকে ৭,০০০/- (সাত হাজার) টাকাসহ মোট ১,৪৫,৮০০/- (এক লক্ষ পঁয়তাল্লিশ হাজার আটশত) টাকা অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরী, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করা, ওজনে কারচুপি, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয় এবং মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়ের অপরাধে জরিমানা আরোপ ও আদায় করা হয়।

 

প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো: কামাল উদ্দীন কর্তৃক অভিযোগ শুনানীর মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অপরাধে বুখারা রেস্টুরেন্ট প্রা: লি: কে ১০,০০০/- (দশ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ২,৫০০/- (দুই হাজার পাঁচশত) টাকা প্রদান করা হয়।

 

ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক শাহনাজ সুলতানা কর্তৃক অভিযোগ শুনানীর মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অপরাধে ৬টি প্রতিষ্ঠানকে ১৯,০০০/- (ঊনিশ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ৬ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ৪,৭৫০/- (চার হাজার সাতশত পঞ্চাশ) টাকা প্রদান করা হয়।

 

ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক আফরোজা রহমান কর্তৃক অভিযোগ শুনানীর মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অপরাধে আমির হোটেলকে ২,০০০/- (দুই হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ৫০০/- (পাঁচশত) টাকা প্রদান করা হয়।

 

রাজশাহী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক অপূর্ব অধিকারী কর্তৃক অভিযোগ শুনানীর মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অপরাধে মেজবান রেস্টুরেন্টকে ১,০০০/- (এক হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা প্রদান করা হয়।

 

হবিগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আল-আমিন কর্তৃক অভিযোগ শুনানীর মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অপরাধে হাইওয়ে ইন লি: কে ৪,০০০/- (চার হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ১,০০০/- (এক হাজার) টাকা প্রদান করা হয়।

 

ময়মনসিংহ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: শাহ আলম কর্তৃক অভিযোগ শুনানীর মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অপরাধে সারিন্দা পার্ক ক্যাফে, ব্লু-মুন ফাস্ট ফুড এন্ড রেস্টুরেন্ট এবং সারিন্দা রেস্টুরেন্টকে যথাক্রমে ২,০০০/- (দুই হাজার) টাকা, ১,০০০/- (এক হাজার) টাকা এবং ২,০০০/- (দুই হাজার) টাকাসহ মোট ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং 3 জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ১,২৫০/- (এক হাজার দুইশত পঞ্চাশ) টাকা প্রদান করা হয়।

 

টাঙ্গাইল জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: শরীফুল ইসলাম কর্তৃক অভিযোগ শুনানীর মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অপরাধে বঙ্গবন্ধু সেতু রিসোর্টকে ১,০০০/- (এক হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা প্রদান করা হয়।

 

কুমিল্লা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আছাদুল ইসলাম কর্তৃক অভিযোগ শুনানীর মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অপরাধে ভিক্টোরিয়া ফুড পার্ককে ৩,০০০/- (তিন হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ৩ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ৭৫০/- (সাতশত পঞ্চাশ) টাকা প্রদান করা হয়।

 

আজকের ১৯টি বাজার তদারকির ও ১৫টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ৬৮টি প্রতিষ্ঠানকে মোট ৩,০০,৮০০/- (তিন লক্ষ  আটশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। আদায়কৃত জরিমানা হতে ১৭ জন অভিযোগকারীকে মং ১১,২৫০/- (এগার হাজার দুইশত পঞ্চাশ) টাকা প্রদান করা হয়। বিলম্বে প্রাপ্ত তথ্য অনুযায়ী গত ২ আগস্ট ২০১৭ তারিখে ফরিদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: নাজমুল হাসানের নেতৃত্বে ফরিদপুর সদর উপজেলায় ৩টি প্রতিষ্ঠানকে ৬,০০০/- (ছয় হাজার) টাকা এবং গত ৭ আগস্ট ২০১৭ তারিখে সুনামগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: জাহাঙ্গীর আলমের নেতৃত্বে সুনামগঞ্জ সদর উপজেলায় ৮টি প্রতিষ্ঠানকে ৬,৩০০/- (ছয় হাজার তিনশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, আর্মড পুলিশ ব্যাটালিয়ান ও জেলা পুলিশ, বাজার কর্মকর্তা, স্যানেটারী ইন্সপেক্টর এবং ক্যাব এসব তদারকি কার্যে সহায়তা প্রদান করেন। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়েছে।

১। মহাপরিচালক, র‌্যাব/বিটিভি/বাংলাদেশ বেতার/কৃষি বিপণন অধিদপ্তর/মৎস্য অধিদপ্তর, ঢাকা।

২। প্রধান তথ্য কর্মকর্তা, পিআইডি/প্রধান বার্তা সম্পাদক, বাসস, ঢাকা।

৩। পুলিশ কমিশনার, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর ও সিলেট মহানগর।

৪। যুগ্ম সচিব (আইআইটি), বাণিজ্য মন্ত্রণালয়, ঢাকা।

৫। পরিচালক (নিউজ), বাংলাদেশ বেতার আগারগাঁও, ঢাকা।

৬। জেলা প্রশাসক, ঢাকা, কিশোরগঞ্জ, ফরিদপুর, শেরপুর, নারায়ণগঞ্জ, পটুয়াখালী, সিলেট, চট্টগ্রাম, সুনামগঞ্জ, রাজশাহী, খুলনা, মাগুরা, যশোর, কুষ্টিয়া, ঝালকাঠি, বরিশাল ও রংপুর।

৭। পুলিশ সুপার, ঢাকা, কিশোরগঞ্জ, ফরিদপুর, শেরপুর, নারায়ণগঞ্জ, পটুয়াখালী, সিলেট, চট্টগ্রাম, সুনামগঞ্জ, রাজশাহী, খুলনা, মাগুরা, যশোর, কুষ্টিয়া, ঝালকাঠি, বরিশাল ও রংপুর।

৮। সচিবের একান্ত সচিব, বাণিজ্য মন্ত্রণালয়, ঢাকা (সচিব মহোদয়ের সদয় অবগতির জন্য)।

৯। অধিনায়ক ১, আর্মড পুলিশ ব্যাটালিয়ান, উত্তরা, ঢাকা।

১০। অধিনায়ক ৫, আর্মড পুলিশ ব্যাটালিয়ান, উত্তরা, ঢাকা।

১১। মহাপরিচালক মহোদয়ের ব্যক্তিগত সহকারী, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ঢাকা (মহাপরিচালক মহোদয়ের সদয় অবগতির জন্য)।

১২। জনসংযোগ কর্মকর্তা, বাণিজ্য মন্ত্রণালয়, ঢাকা (মাননীয় মন্ত্রীর সদয় অবগতির জন্য)।

ঞ্জ, রাজশাহী, খুলনা, মাগুরা, যশোর, কুষ্টিয়া, ঝালকাঠি, বরিশাল ও রংপুর।

৭। পুলিশ সুপার, ঢাকা, কিশোরগঞ্জ, ফরিদপুর, শেরপুর, নারায়ণগঞ্জ, পটুয়াখালী, সিলেট, চট্টগ্রাম, সুনামগঞ্জ, রাজশাহী, খুলনা, মাগুরা, যশোর, কুষ্টিয়া, ঝালকাঠি, বরিশাল ও রংপুর।

৮। সচিবের একান্ত সচিব, বাণিজ্য মন্ত্রণালয়, ঢাকা (সচিব মহোদয়ের সদয় অবগতির জন্য)।

৯। অধিনায়ক ১, আর্মড পুলিশ ব্যাটালিয়ান, উত্তরা, ঢাকা।

১০। অধিনায়ক ৫, আর্মড পুলিশ ব্যাটালিয়ান, উত্তরা, ঢাকা।

১১। মহাপরিচালক মহোদয়ের ব্যক্তিগত সহকারী, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ঢাকা (মহাপরিচালক মহোদয়ের সদয় অবগতির জন্য)।

১২। জনসংযোগ কর্মকর্তা, বাণিজ্য মন্ত্রণালয়, ঢাকা (মাননীয় মন্ত্রীর সদয় অবগতির জন্য)।

জ্য মন্ত্রণালয়, ঢাকা (মাননীয় মন্ত্রীর সদয় অবগতির জন্য)।

About The Author

admin

Leave a Reply