মাসে ৩৫ হাজার মানুষের মৃত্যু কারণ ভেজাল খাদ্য

আমরা প্রতিনিয়ত নানা ধরনের খাবার খাই। মুখোরোচক খাদ্য থেকে শুরু করে স্বাস্থ্য ঠিক রাখতে কত চেষ্টায় আমরা করে থাকি। কিন্তু বাজার থেকে কিনে আনা এসব স্বাস্থ্যকর খাবার কি আসলেই স্বাস্থ্যকর নাকি এই খাবারই আমাকে দ্রুত মৃত্যুর দিকে নিয়ে যাচ্ছে। এটা কি কখনও ভেবেছেন?

প্রতি মাসে সারা বিশ্বে ৩৫ হাজার লোকের মৃত্য ঘটে শুধুমাত্র ভেজাল খাদ্যের কারণে। আর প্রতি বছর ১০ জনের মধ্যে একজন মানুষ অসুস্থ হয়ে পড়ছে ভেজাল খাদ্যের কারণে। এটা আমার আপনার কথা নয়। এমন ভয়ানক তথ্য দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
এছাড়া ভেজাল খাদ্যের কারণে বেশী মারাত্মক ঝুঁকিতে আছে পাঁচ বছরের চেয়ে কম বয়সী শিশুরা।  বৃহস্পতিবার এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা
ভেজাল খাদ্যের কারণে সাময়িকভাবে ডায়রিয়া, পেটের পীড়া, বমি হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বলা হয়েছে, এ কারণে ক্যানসার, কিডনি বা যকৃতের অসুখ, মস্তিষ্কের সমস্যার মত দীর্ঘমেয়াদী অসুখ হতে পারে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, খাদ্যে ভেজালের কারণে প্রতি বছর চার লাখ ২০ হাজার মানুষ মারা যায়। এরমধ্যে এক লাখ ২৫ হাজারই শিশু, যাদের বয়স পাঁচ বছরের নিচে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার খাদ্য নিরাপত্তা বিষয়ক পরিচালক কাজুয়াকি মিয়াগিশিমা বলেন, ‘আমরা নিশ্চিত বাস্তবের সংখ্যাটা আরো বেশি।’
বিশ্বে খাদ্য বাণিজ্যের কারণে এ ধরনের সমস্যা হতে পারে বলে মনে করেন মিয়াগিশিমা। তিনি বলেন, ‘যদি একটি দেশের খাদ্য নিরাপত্তা দুর্বল হয় আর ওই দেশটি যদি খাদ্য রপ্তানি করে তবে খাদ্য উৎপাদন শৃঙ্খলই দূর্বল হয়ে পড়ে।’
বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আফ্রিকা ও দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলো খাদ্যবাহিত রোগের ঝুঁকিতে ভুগছে বেশি।

About The Author

admin

Leave a Reply